প্রসবজনিত কারণে প্রতিবছর ২৯০ জন গর্ভবতী মহিলাকে মৃত্যুর হাত থেকে বাচিয়ে দিতে পারে যে android apps [মা, নবজাতক ও শিশু স্বাস্থ্য]

0

 

 

আসসালামু আলাইকুম। জীবন ও মৃত্যুর মালিক একমাত্র আল্লাহ। তবে সাবধান হলে আমরা অনেক বিপদ থেকে বেচে যেতে পারি। আজকের টিউন হলো সচেতনতা নিয়ে। তো শুরু করা যাক।

বাংলাদেশে প্রতিবছর গর্ভ ও প্রসবজনিত কারনে ১ লক্ষ মহিলার মধ্যে আনুমানিক ২৯০ জন মহিলা মৃত্যু বরন করেন । আর এ মৃত্যুর অন্যতম কারন হল অজ্ঞতা, মূর্খতা ও অবহেলা ।আর এই ধারনা থেকেই তৈরী করলাম ‍মা ও শিশু বিষয়ক অ্যাপ “ মা, নবজাতক ও শিশু স্বাস্থ্য ”। হয়ত অনেকেই বলবেন, ”আমরা ত ইয়ং পোলাপাইন , আমাদের এসব দরকার কি” ??আমি বলব, কোন জ্ঞান-ই ফেলে দেবার মত নয় ।

আমরা সচেতন হলেই দেশটা পাল্টাবে । কখন কোথায় কোন জ্ঞানটা কাজে লেগে যায় , তা বলা যায় না । হয়ত বা আপনার ফ্যামিলি বা পরিচিত কারো এছাড়া নির্দিষ্ট একটা বয়স হলেই সবার এ তথ্য গুলো প্রয়োজন হবে-ই । আমরা যারা শহরে থাকি তারা হয়ত এই সমস্যা কম উপলব্ধি করি কিন্তু বাংলাদেশে অধিকাংশই গ্রাম । আর গ্রামেই এই সমস্যা বেশী দেখা যায়। তার অন্যতম কারন হাসপাল ও অভিজ্ঞ ডাক্তারের অভাব । একটু সচেতন হলেই এই মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব।

এটা একটা প্রধান জাতীয় সমস্যা। এই সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ সরকার তাদের স্বাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছে । এই অ্যাপস এর সমস্ত তথ্য “স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়” এর স্বাস্থ্য অধিদপ্তর কতৃক প্রকাশিত বিভিন্ন ফ্ল্যাশকার্ড (সোনালী আলো) হতে সংগ্রহ করা হয়েছে।

    চলুন দেখে নিই , এই অ্যাপ এ কি কি থাকছে :-

১. প্রসব পূর্ব সেবা
২. নবজাতক সম্পর্কিত
৩. প্রসবজনিত ফিস্টুলা
৪. প্রসব পরবতী সেবা
৫. শিশুর পরিপূরক খাবার
৬. ১-বছরের কম বয়সী শিশু ও ১৫-৪৯ বছর বয়সী মহিলার টিকা
৭. শিশুর ডুবে যাওয়া প্রতিরোধ
৮. নগর স্বাস্থ্য কেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর কার্যক্রম
৯. মোবাইলে স্বাস্থ্যসেবা (মোবাইলের মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য এতে রয়েছে, প্রতি জেলার নগর স্বাস্থ্য কেন্দ্র ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর ফোন নাম্বার)

এছাড়া, এগুলোর উপর চিত্র-ভিত্তিক বিস্তারিত বর্ননা । যা ,যে কেউ সহজে বুঝতে পারব।

এই অ্যাপস সম্পর্কে বিস্তারিত জানতে ভিডিও টিউটোরিয়ালটি দেখতে পারেন।

Developer Profile

Share.

About Author

Tahsin

Leave A Reply

Powered by themekiller.com