সি প্রোগ্রামিং এর হাতে খড়ি পর্বঃ ১১ (Arrays)

1

আজ আমরা সি এর মেমোরি লোকেশন আর একে ব্যাবহার করে কীভাবে প্রোগ্রামিং করতে হয় তা জানব। পূর্বের পোষ্ট গুলোতে একবার ঢুঃ মারতে পারেন যদি মিস করে থাকেন।

পর্ব – ১

পর্ব – ২

পর্ব – ৩

পর্ব – ৪

পর্ব – ৫

পর্ব – ৬

পর্ব – ৭

পর্ব – ৮

পর্ব – ৯

পর্ব – ১০

 

আমরা যখন  কোন প্রোগ্রামে continuously ডাটা ইনপুট নিতে চাই তখন আমাদের প্রতিটা ডাটার জন্য আলাদা আলাদা ভাবে মেমোরি অ্যালোকেট করতে হয়, মনে করুন আপনি ১০ জন শিক্ষার্থীর জন্য একটা ডাটা শীট তৈরী করতে চান তখন ১০ জনের জন্য ১০টা ভেরিয়েবল ডিক্লেয়ার করতে হবে। এখন যদি ১০০ বা তারো বেশি জনের জন্য কাজ করতে চান তখন দেখবেন আপনার কোন না কোন সমস্যা তৈরী হবে আর এতগুলো ভেরিয়েবল হ্যান্ডেল করা কিন্তু মাথা নষ্ট হওয়ার মত কথা। সুতরাং আপনাদের মাথা এবং কম্পাইলারের মাথা দুটোই ঠিক রাখার লক্ষ্যে সি বিশেষ সুবিধা নিয়ে তৈরী করেছে array.

চলুন কী করে array ব্যাবহার করতে হয় তা জানি,

সব array ডিক্লেয়ার করার জন্য একটা [ ] সাইন ব্যাবহার করতে হয়।

এই থার্ড ব্র্যাকেট এর ভেতরে বলে দেয়া যায় যে কতটা ভেরিয়েবল নিতে হবে। তবে মনে রাখতে হবে, কোন array যে data type এর জন্য নেয়া হয়েছে তা ঐ data type এরই ভেরিয়েবল ডিক্লেয়ার করতে পারবে। ভিন্ন ভিন্ন data type এর জন্য ভিন্ন ভিন্ন array নিতে হবে।

সাধারন নিয়মঃ

data_type     variable_name[number_of_variables];

উদাহারণঃ

int student_id[1000];

চলুন একটা উদাহরন দেখি

#include<stdio.h>
#include<conio.h>
int main(){

long int id[10০], int i;
clrscr();

for(i=0;i<20;i++){
scanf(“%ld”,&id[i]);

}

for(i=0;i<20;i++){
printf(“id is: %ld”,id[i]);

}

getch();

}

এই কোডে মূলত ২০ জনের জন্য কাজ করা হয়েছে। যাতে করে টেষ্ট করতে কোন সমস্যা না হয়। আপুনারা বুঝলে নিজের মত করে array সাইজ কমাতে বা বাড়াতে পারেন।

 

আপনাদের ভাল বা মন্দ কোন রকম অনুভুতি এখানে কমেন্ট আকারে লিখতে পারেন যদি আরো ভাল করার জন্য কোন পরামর্শ থাকে তা ও জানাবেন। ধন্যবাদ।

Happy programming 🙂 🙂 🙂

Share.

About Author

Rajumeazi

I am a free learner like to fly in the whole cyber world to gather knowledge. And I know I have only a little to share but I will try my best to give you what I have. :) Thank you :)

1 Comment

Leave A Reply

Powered by themekiller.com