Delete your Pen Drive viruses and Recover your partially infected folders…!!

5
Rajumeazi

শুভেচ্ছা সবাইকে। কেমন আছেন সবাই? গরম খুব পড়ছে এ অবস্থায় ভাল থাকাটা অনেক কষ্টকর। আর সেই সাথে যদি যুক্ত হয় লোড শেডিং তো আর কথাই নেই। আজ আমি আপনাদের জন্য ছোট কিন্তু উপকারী কিছু টিপস নিয়ে এসেছি। যা হোক শুরু করা যাক। আমরা কম বেশি সবাই ই পেনড্রাইভ ব্যবহার করি। আর আমাদের ভারসিটির কম্পিউটার এর যা অবস্থা তাতে পেনড্রাইভ প্রবেশ করালেই RECYCLER নামের একটা ফোল্ডার তৈরী হয় এবং পেনড্রাইভে থাকা সবগুলো ফোল্ডার হিডেন বা শর্টকাট আকারে প্রকাশ করে। সেই ফোল্ডারে প্রবেশ করার কোন উপায় থাকে না। এই অবস্থায় পড়লে যদি কোন প্রেজেন্টেশন বা প্রজেক্ট ভারসিটিতে আসার পর না পাওয়া যায় তখন হাও মাও করে কাঁদা ছাড়া কোন উপায় থাকে না। এই অবস্থায় কী করনীয়?

ধরুন আপনার ড্রাইভটিতে প্রবেশ করার পর auto_pro

address bar এর উপর ক্লিক করলে আপনার ফাইল ফোল্ডার সবগুলো দেখাবে। এখন সেখানে আপনার ফোল্ডারের পূর্ণ নাম লিখে Enter চাপুন। দেখবেন আপনার হারিয়ে যাওয়া সব স্মৃতি ফিরে পেয়েছেন মাথায় কোন আঘাত লাগা ছাড়াই। এভাবে আপনি আপনার কাজ চালাতে পারবেন কিন্তু পেন্ড্রাইভ এখনো সেফ হয়নি এর থেকে আপনার শখের কম্পিউটার ও সংক্রমিত হতে পারে। কম্পিউটারের রিমুভ এবল ড্রাইভ আটোরান মুড অফ রাখবেন সবসময়। তাহলে আপনার কম্পিউটারের ভাইরাস সংক্রমনের মাত্রা কবে যাবে। তো এবার আসুন পেন্ড্রাইভ থেকে অনাকাংখিত ফাইল এবং হিডেন ফাইলগুলো মুছে ফেলি।

পেন্ড্রাইভটি আপনার কম্পিউটারে কানেক্ট করুন।

এ জন্য আমরা কমান্ড প্রোমট এর সাহায্য নিব, প্রথমে Start menu–> run –>এখানে cmd লিখে Enter চাপুন।

এবার আপনার ড্রাইভের লোকেশন জেনে নিন। মানে ড্রাইভ লেটার কী তা জেনে নিন My computer থেকে। ধরুন আপনার ড্রাইভ লেটার হল i তাহলে লিখুন i: তারপর Enter চাপুন।

এখন আপনার ড্রাইভে প্রবেশ করেছেন। এখন কমান্ডটি হুবহু লিখুন। dir/w/o/a/p –> এবার enter চাপুন।

লিখুন attrib -h -r -s -a *.* এবং এন্টার চাপুন।

এখন আপনার পেন্ড্রাইভের সমস্ত ফোল্ডারের তালিকা দেখাবে। এখান থেকে autorun.inf, autorun.exe, Ravmon.exe, Bha.vbs, lexplore.vbs, New_Folder.exe নামের অথবা *.exe টাইপের যত ফাইল পাবেন সব ডিলিট করে দিন। কেম্নে?

del file_name লিখে Enter দিন। file_name এর জায়গায় আপনার অনাকাংখিত ফাইলের নাম লিখুন।

ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য। আরেকটু কষ্ট করে একটা কমেন্ট দিয়ে যাবেন।

Happy Computing. 🙂

Share.

About Author

Rajumeazi

I am a free learner like to fly in the whole cyber world to gather knowledge. And I know I have only a little to share but I will try my best to give you what I have. :) Thank you :)

5 Comments

Leave A Reply

Powered by themekiller.com