Redhat Linux Administration : Network Interface Card কনফিগারেশন (পর্ব -০১)

0

Network Interface Card এর কনফিগারেশন খুবই গুরুত্বপূর্ন একটা অধ্যায়। এই বিষয়ে পরিপূর্ন ধারনা থাকাটা প্রত্যেক সিস্টেম এডমিনিস্ট্রেটরের জন্য আবশ্যক। লিনাক্সে NIC কে সাধারনত eth0, eth1 নামে দেখা যায়। একটা NIC থাকলে সেটা বাইডিফল্ট eth0 হয়।

NIC এর বর্তমান সেটিংস দেখার জন্য ifconfig কমান্ডটি ব্যবহার করা হয়। কমান্ডটি এক্সিকিউট করলে আপনার পিসিতে কি কি নেটওয়ার্ক কার্ড আছে এবং তাদের সেটিংসসমূহ দেখতে পাবেন। এছাড়া নির্দিষ্ট কোন কার্ড এর ইনফরমেশন জানতে চাইলে তা ও সম্ভব। ধরি, eth0 এর ইনফরমেশন দেখব সেক্ষেত্রে কমান্ড হবে-
ifconfig eth0

ifconfig কমান্ড ব্যবহার করে সাময়িকভাবে IP Address ও পরিবর্তন করা যায়। তবে তা পিসি রিবুট করার পর পুর্বের সেটিংস এ ফিরে যাবে। যেমন:-
ifconfig eth0 192.168.100.1 255.255.255.0

স্থায়ীভাবে IP Address পরিবর্তন করতে চাইলে netconfig কমান্ডটি ব্যবহার করতে হবে। এটি এক্সিকিউট করার পর একটা একটা স্ক্রীন ওপেন হবে যেখানে IP Address, Subnet Mask, Gateway, DNS Server Address ইত্যাদি সেট করা যায়। এপ্লাই করা সেটিংস পিসি রিবুট করার পর কার্যকরী হবে। পিসি রিবুট না করে নিচের কমান্ডটি দিয়েও তা করা সম্ভব।
service network restart

netconfig কমান্ডটি বাইডিফল্ট eth0 কে কনফিগার করে। আপনার পিসিতে যদি ২টি NIC থাকে এবং আপনি eth1 কে কনফিগার করতে চান সেক্ষত্রে নিচের কমান্ডটি দিতে হবে।
netconfig -d eth1

একটা সিঙ্গেল NIC এ একাধিক IP সেট করা যায়। সেক্ষত্রে সাব-ইন্টারফেস তৈরী করতে হবে। কমান্ড হবে নিম্নরুপ।
netconfig -d eth0:0 [eth0 তে সাব-ইন্টারফেস 0 তৈরী হবে]
netconfig -d eth0:1 [eth0 তে সাব-ইন্টারফেস 1 তৈরী হবে]

আবার ও বলছি, IP সংক্রান্ত কোন সেটিংস পরিবর্তন করার পর পিসি রিবুট করতে হবে অথবা service network restart কমান্ডটি দিতে হবে। অন্যথায় নতুন সেটিংস কার্যকর হবে না।

এই পর্বে IP সংক্রান্ত কমান্ডগুলো নিয়ে আলোচনা করলাম। আগামী পোস্টে চেষ্টা করব কমান্ডের পরিবর্তে নির্দিষ্ট ফাইল এডিট করে কিভাবে IP কনফিগার করা যায়।

Share.

About Author

Md. Murad Hasan Sunny

To be attain promising position in any organization where I can focus my creative talents. I believe that I have achieved a sound knowledge and high level of creativity together with potentiality to adapt myself in any job environment.

Leave A Reply

Powered by themekiller.com