How to create WordPress User Manu

1

ওয়ার্ডপ্রেসের ইউজার মেনুর ব্যবহার

ওয়ার্ডপ্রেস একটি ব্লগিং সিএমএস। ব্লগিং এর জন্য ওয়ার্ডপ্রেসকে বিভিন্ন কাজে ব্যবহার উপযোগী করে তোলা সম্ভব। কিছু উদাহারণের মাধ্যমে বিষয়টি সম্পর্কে আপণাদের আরও পরিষ্কার ধারণা দেওয়া যেতে পারে। অনেকে শুধু ধারণা করেন, ওয়ার্ডপ্রেস দিয়ে শুধু ব্যক্তিগত ব্লগ তৈরি করা হয়। কিন্তু শুধু ব্যক্তিগত ব্লগই নয়, বিভিন্ন ধরনের কমিনিউটি বা সোশ্যাল ব্লগ, শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট, ই-কমার্স সাইটসহ নানা ধরনের ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো সম্ভব। ব্যক্তিগত ব্লগে ইউজারের সংখ্যা হয় আনেক। এবারের আলোচনায় কমিনিউটি ওয়েবসাইটকে উদাহারন হিসেবে দেওয়া হয়েছে। আমরা জানি একটি কমিনিউটি ওয়েসাইটে প্রচুরসংখ্যক ভিজিটর এবং রেজিস্টার্ড ইউজার থাকেন। এসব ইউজারকে মেইনটেন করা বিশাল বড় ও গুরুত্বপূর্ণ একটি কাজ। ইউজারের পরিমাণ যত বেশিই হোক না কেন, যদি তা সহজভাবে নিয়ন্ত্রন করা যায়, তাহলে খুবই ভালো হয়। কমিনিউটি সাইটের অ্যাডমিনদের এটা একটা কাঙ্খিত বিষয়। আর এ কাজটি সহজ এবং ব্যবহারবান্ধব করার জন্য ওয়ার্ডপ্রেসে একটি আলাদা মেনু আছে, যা ইউজার মেনু নামে পরিচিত। আমাদের এবারের আলোচনা ওয়ার্ডপ্রেসের ইউজারস মেনু নিয়ে। চলুন, তাহলে বিস্তারিত জানার চেষ্টা করি ইউজারস মেনু সম্পর্কে।

মূলত ওয়ার্ডপ্রেস সাইটের ইউজারকে অ্যাডমিন প্যানেল থেকে নিয়ন্ত্রনের জন্য এই মেনুটি ব্যবহার করা হয়। এই মেনুটি ব্যবহার করে আপণি সাইটে নতুন ইউজার যুক্ত করতে, ইউজারকে মুছে ফেলতে, ইউজারের প্রোফাইল সাজানোসহ ইউজারের ভূমিকা পরিবর্তন ইত্যাদি কাজ সহজে করতে পারবেন। ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলে লগঅন করার পর বাঁ পাশের মেনু থেকে ইউজারস মেনুর ওপর কার্সর নিয়ে গেলে নিচের মতো ইউজারস মেনুর সাবমেনু দেখা যাবে।

WPUsersManu

ইউজারস মেনুতে তিনটি সাব মেনু রয়েছে। এগুলো হল- অল ইউজারস অ্যাড নিউ ইউওর প্রোফাইল। এ তিনটি মেনু তিন ধরনের কাজ করে থাকে। অল  ইউজারসের মাধ্যমে সাইটের সব ইউজারসের লিস্ট দেখা যাবে। অ্যাড নিউতে অপশন ব্যবহার করে নতুন ইউজারকে সাইটের ইউজার তালিকাতে যোগ করা যাবে। ইউওর প্রোফাইল  এর মাধ্যমে লগইন করা ভিজিটরের প্রোফাইল সাজানো এবং দেখা যাবে। তাহলে এবার অন্যান্য বিষয়গুলো নিয়ে আলোচনা করা যাক।

নতুন ইউজার যুক্ত করা : সাইটে নতুন ইউজার যুক্ত করার জন্য ইউজার মেনুর সাবমেনু Add newএ যান। অ্যাডনিউতে ক্লিক করে নিচের ছবির মতো একট পেইজ আসবে।

WPAddNewUser

এখানে কিছু ফিল্ড পাবেন। Username, E-mail, First Name, Last Name, Website, Password।বুঝতেই পারছেন কী করতে হবে। Username- এ ইউজারনেম দিন, E-mail এ ইমেইল ঠিকানা দিন। এই দুইটি দেওয়া বাধ্যতামূলক। First Name, Last Name না দিলে ও চলবে। তবে সহজে চিহ্নত করার জন্য দিতে পারেন। আর শেষে দুইবার পাসওয়ার্ড টাইপ করুন। পাসওয়ার্ডটি ইউজারের ই-মেইল পাঠানোর জন্য Send this password to the new user by email. চেকমার্ক বক্সে টিজ চিহ্ন দিন। ইউজারের ভূমিকা বা রোল সিলেক্ট করুন এবং অবশেষে অ্যাড নিউ ইউজার বাটনে ক্লিক করে সাইটে নতুন ইউজার যুক্ত করুন। এভাবে সাইটে নতুন ইউজার যুক্ত করুন।

 ইউজারে তথ্য হালনাগাদ করা : সাইটের অ্যাডমিন চাইলে ইউজারের তথ্য হালনাগাদ বা এডিট করতে পারেন। এ জন্য ইুজারস মেনুর সাবমেনু অল ইউজারস যান এবং যে ইউজারের তথ্য আপডেট বা এডিট করতে চান তার ইউজারের ওপর কার্সর নিয়ে যান। কার্সর আনলে দুটি লিংক ভাসমান অবস্থায় আসবে। এর মধ্য থেকে এডিট এ ক্লিক করুন। এডিটে ক্লিক করার ফলে একটি পেইজ আসবে। এখানে প্রয়োজনীয় তথ্য আপডেট করার পর পেইজের নিচের দিকে থাকা আপডেট ইউজারে ক্লিক করুন। তাহলে সিলেক্ট করা ইউজারের সব ডেটা আপডেট হবে।

 ইউজার মুছে ফেলা : সাইটের অ্যাডমিন চাইলে ইউজারকে মুছে বা ডিলিট করতে পারেন।

WPEditUser

এ ইউজারস মেনুর সাবমেনু অল ইউজারসে যান এবং যে ইউজারকে মুছে ফেলতে হবে তার ইউজার নেমের ওপর কার্সর নিয়ে যান। কার্সর আনলে দুটি লিংক ভাসমান অবস্থায় আসবে। এর মধ্য থেকে ডিলিট  ক্লিক করুন। ডিলিট ক্লিক করার ফলে একটি পেইজ আসবে।

WPDeletUsers

এখানে দুটি রেডিও বাটন আছে। পোস্টগুলো সাইটে রাখতে চাইলে প্রথম বাটনটি সিলেক্ট করে confirm Deletion  বাটনে ক্লিক করে মুছে ফেলুন। এভাবে ওয়ার্ডপ্রেসের ইউজার মেনু দিয়ে কাজ করতে হবে।

                                                                             —————সবাইকে ধন্যবাদ।

Share.

About Author

TN365

1 Comment

Leave A Reply