Printer Troubleshooting and Printer buying Tips (Mega Post!!!)

6

আসসালামু আলাইকুম…

কেমন আছেন সবাই? আসা করি ভালই। আজ আমি যা নিয়ে আসলাম তা আমার জন্য একসময় অনেক গুরূত্তপূর্ণ একটা বিষ্য ছিল। আমরা বাঙ্গালী এবং আমাদের আহামরি টাকা পয়সা নাই সেটা সবাই জানি এবং মানি, যদি না মানেন কিছু বলার নাই আমারে কিছু টাকা দিয়া দিয়েন। আচ্ছা যা বলছিলাম, তো আমাদের অনেক স্বপ্ন থাকতে পারে। তার মধ্যে নিজের একটা প্রিন্টার থাকা অনেক ভাগ্যের ব্যাপার। আবার তা যদি হয় কালার প্রিন্টার হোক না তা ইঙ্কজেট। ইউনিভার্সিটিতে থাকে ১৫০-২০০ পেজ তা সাদাকালো যদিও লেজার। কথায় আছে না! “পাকা হোক তবু ভাই পরের বাসা নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর খাসা”। হ্যাঁ আমি আজ নিজের একটা ইঙ্কজেট প্রিন্টার কেমনে হবে তাও আবার মোটামোটি প্রফেশনাল প্রিন্ট দেওয়ার মত প্রিন্টার কেনার এবং আর মেন্টেনান্স নিয়ে লিখব।

সাধারনত আমরা ইঙ্কজেট প্রিন্টারের যে কার্ট্রিজ কিনি তার দাম যেমন অনেক তারপরের কথা হল আমরা তা দিয়ে ৩০০ এর বেশি পেজ কখনো প্রিন্ট দিতে পারবনা এটা মানতে হবে। সেই কথা মাথায় রেখে বের হল C.I.S.S. (Continuous Ink Supply System )  যারে আমরা আনেকে কালির ডিব্বা বা কালির ড্রাম হিসেবে ও চিনি। এই প্রিন্টার এ কালি থাকবে মোট কালো সহ চারটি। Black, Yellow, Magenta, Cyan. এই চারটি কালি কার্টিজে কিনে ব্যবহার করতে হলে আমরা যে দামে প্রিন্টার কিনি তার থেকে প্রায় অর্ধেক হবে কালির দাম। আর এই যদি হয় আমাদের প্রিন্টার সিস্টেম তাহলে প্রিন্ট দেওয়ার আগেই পেজ গুনা শুরু হয়ে যাবে। আরে ধুর…।

আমরা চার কালির যে প্রিন্টার কিনব তার সব মিলিয়ে দাম হবে ৫০০০ টাকা। ৩৮০০ টাকা থেকে ৪০০০ টাকা প্রিন্টার আর ৯০০টাকা CISS দোকানদার CISS লাগানোর জন্য কোন টাকা নিবে না। তবে আরেকটা কথা CISS লাগানোর পর আপনার প্রিন্টারের ওয়ার‌্যান্টি ইনভ্যালিড হয়ে যাবে। কিন্তু আপনি ওয়ার‌্যান্টি নিয়া কী করবেন? যদি ওয়ার‌্যান্টি দিয়া নতুন কোন প্রিন্টার রিপ্লেস না করে? শুধু ঠিক করে দিবে। তাহলে বাদ দেন ওয়ার‌্যান্টির চিন্তা।

CISS_Brother_DCP_J125_2সি আই এস এস দেখতে এ রকম

এবার আসুন কোন ব্র্যান্ডের প্রিন্টার কিনব, তা নিয়ে ভাবি আরে ভাই এত ভাবেন ক্যান? আমি আছি তো 😛  Epson T13 এর একটা প্রিন্টার আছে বাজারে এখন প্রায় inkjet প্রিন্টারে CISS লাগানোর সুবিধা আছে মনে হয়। তবে আমি T13 ই ব্যাবহার করছি। এখন আসি কালির কথায়।  কি কালি কিনবেন?

কালি নির্বাচন কালি তেমন দাম না ৩০০টাকার মধ্যে এক সেট ভাল মানের কালি পাওয়া যাবে। কালির জন্য Ep Dye এর কাল কালি কিনে নিশ্চিন্তে প্রিন্ট করতে পারেন। এ ছাড়াও CISS এর রিফিল পাওয়া যায় ভাল মানের রিফিল কিনে নিন আর কালি পুরোপুরি শেষ হওয়ার আগে কালি ঢুকান।120ml-ciss-refill-ink-hp-printer-0903-02-LiSaJB@13

সফটয়্যার সাপোর্ট  এই প্রিন্টারের  সাথি একটা সিডি তে  এর ডিভাইস ড্রাইভার দেওয়া থাকে ঐখান থেকে ইনস্টল করতে পারেন।

আমি ইন্সটল করলাম প্রথমবার তারপর প্রিন্ট দিতে গিয়ে দেখি কালি নাই। কী বলে? নতুন প্রিন্টার আবার পুরো ডিব্বা পুরা কালি তো??? মেজাজ গেল খারাপ হই। তারপর দিলাম কল দোকানে “কী ভাই আমারে কী কালি দিছেন? প্রিন্টার বলে কালি নাই?

দোকানদার বলে ভাই রেসেট দেন।

কেমনে রেসেট দিতে হয়? তাও জানা দরকার ছবির দিকে দেখেন

 Untitled-1এই ছবির মত আপনার প্রিন্টারের ভেতর ও কার্ট্রিজের ওপর একটা বাটন আছে, এটি রেসেট বাটন। প্রথমে মেন্টেনান্স বাটন চেপে কার্ট্রিজ প্রিন্টারের মাঝখানে আনুন।ink cartridge can't recognized এরপর reset বাটন ৭-১০ সেকেন্ড চেপে ধরুন। তারপর মেন্টেনান্স চেপে আবার আগের মত প্রিন্টারের কার্ট্রিজ প্রিন্ট করার জন্য প্রস্তুত করুন। এবার হয়ত প্রিন্টার নিজ থেকে একবার হেড ক্লীন করে নিতে পারে। এরপর দেখবেন আপনার প্রিন্টার রেডী।

এবার নিশ্চিন্তে প্রিন্ট দিন আর মনের ইচ্ছা পূরন করুন।

আরো কিছু জানার থাকলে আমাকে কমেন্টে লিখুন আমি যথাসাধ্য চেষ্টা করব আপনাদের সাহায্য করতে।

ধন্যবাদ।

আমাকে এখন থেকে আপনারা এই ব্লগে খুঁজে পাবেন। সরাসরি ব্লগে যেতে ক্লিক করুন।

Share.

About Author

Rajumeazi

I am a free learner like to fly in the whole cyber world to gather knowledge. And I know I have only a little to share but I will try my best to give you what I have. :) Thank you :)

6 Comments

  1. Avatar
    suman chakraborty on

    good post brother……………..tecnhews is our sight,our motto.wish you all the best.

  2. Avatar

    this post is really good but i want to know that this CISS can be connect with my printer model “LEXMARK X2600″….

Leave A Reply