“Tips And Tricks”-কম্পিউটারকে কিভাবে সুস্হ রাখা যায় ।

0

আমরা অনেকেই কম্পিউটার ব্যবহার করে থাকি । কিন্তু একটি নির্দিষ্ট সময় পরে কম্পিউটারের কার্যক্ষমতা কমে যায় ।আমরা কম্পিউটার এর কার্যক্ষমতা ঠিক রাখার জন্য সাপ্তাহে একবার অম্তত কিছু কাজ করতে হয় । এগুলো নিম্মে আলোচনা করা হলো:-

Hard Disk ড়িফ্র্যাগমেন্ট করা । এজন্য প্রথমে স্টাট মেনুতে ক্লিক করে অল প্রোগ্রাম এ ক্লিক তারপর Accessories ক্লিক করে =>system tools এ ক্লিক করে =>disk defragmenter এ ক্লিক করতে হবে । এরপর ড্রাইভ সিলেক্ট করে defragmenter এ ক্লিক করলেই ডিফ্রাগমেন্ট শুরু হবে । ডিফ্রামেন্ট শেষ হলে close করে বের হয়ে আসতে হবে ।

কম্পিউটার প্রতি সপ্তাহে অন্ত্যত একবার ভাইরাস স্কেন এর software  দ্বারা স্কেন করতে হবে । অনেকে ইন্টারনেট use করে না, তারা মনে করেন ইন্টারনেট ব্যবহার না করলে ভাইরাস আসে না , তাই তারা ভাইরাস স্কেন করে না কিন্তু তাদের এই ধারনা ঠিক নয় । ভাইরাস ইন্টারনেট ব্যবহার করা ছাড়াও আসতে পারে । আর ভাইরাস স্কেনের ফলে কম্পিউটারের সকল ফাইল চেক করা হয় এতে করে  কম্পিউটারের কার্যক্ষমতা ঠিক থাকে ।

প্রতি সপ্তাহে (Hard Disk) একবার স্ক্যান ডিক্স  চালালে কম্পিউটার ভালো থাকে । এতে কম্পিউটারের কাজ করার ক্ষমতা স্বাভাবিক থাকে । এজন্য আপনার সব ড্রাইব একবার করে স্ক্যান চালান । এতে করে ব্যবহারকারীর হার্ডডিস্কের প্রতি সেক্টর একবার করে দেখা যায় ।

এজন্য আপনাকে My Computer এর ভিতরে একটি  ড্রাইব এর রাইট বাটন ক্লিক করে properties সিলেক্ট করলে একটি Windows Wizard এখান থেকে Tools সিলেক্ট করে Check Now… অপশন এ ক্লিক করে Automatically fix file system errors এ টিক চিহ্ন দিয়ে Start এ ক্লিক করুন । Start এ ক্লিক করলে কাজটি চালু হবে । আর যদি চালু না হয় The disk check could not be performed because the utility needs exclusive access to some windows files on the disk .These files can be accessed by restarting windows. Do you want to schedule this disk check to occur next time you restart the computer? এই মেসেজ দেখালে Yes ক্লিক করুন । তাহলে পরবর্তী সময়ে কম্পিউটার চালুর সময় কাজটি    করলে আর মেসেজ না দেখালে তখন Ok দিন । এভাবে প্রতিটি ড্রাইভ স্ক্যান করে নিন ।

                                                                           ———————— ধন্যবাদ

Share.

About Author

TN365

Leave A Reply